লোকসভা নির্বাচন: রাজ্যে ভোটার তালিকা সংশোধনের কাজ শুরু কমিশনের, ডিসেম্বরে আসতে পারে ফুল বেঞ্চ

কলকাতা: ডিসেম্বর মাসের শেষ সপ্তাহে রাজ্যে আসছে নির্বাচন কমিশনের ফুল বেঞ্চ। আর নভেম্বর মাসে রাজ্যে আসবেন নির্বাচন কমিশনের ডেপুটি নির্বাচন কমিশনার তথা এই রাজ্যের দায়িত্বে থাকা নিতেশ ব্যাস।

১ নভেম্বর থেকে রাজ্যে শুরু হচ্ছে ভোটার তালিকা সংশোধনের কাজ ও ভোটার তালিকায় নতুন নাম নথিভুক্তকরণের কাজ। ভোটার তালিকা নিয়ে পশ্চিমবঙ্গের দিকেই বারবার অভিযোগের আঙ্গুল তুলেছে সব বিরোধী রাজনৈতিক দলগুলি। সেই কারণেই আসন্ন ২০২৪ এর লোকসভা নির্বাচনের আগে নির্বাচন কমিশন যাতে সম্পূর্ণ নির্ভুল ভোটার তালিকা তৈরি করতে সক্ষম হয় সেদিকেই এবার সব থেকে বেশি জোর দেওয়া হচ্ছে।

যদিও নির্বাচন কমিশন এরই মধ্যে পশ্চিমবঙ্গের সামগ্রিক পরিস্থিতি সম্পর্কে সবদিক থেকে অবহিত আছে। তারপরেও রাজ্যের মুখ্য নির্বাচনী আধিকারিক এবং সব জেলার জেলাশাসক ও পুলিশ সুপারদের নির্দেশ দিয়েছে নভেম্বর মাস পর্যন্ত সম্পূর্ণ রিপোর্ট তৈরি করার জন্য। রাজ্যে গত পঞ্চায়েতে নির্বাচনকে কেন্দ্র করে যে ছবি উঠে এসেছে তার পূর্ণাঙ্গ তথ্য সহকারে রিপোর্ট এরই মধ্যে সংরক্ষণ করেছে জাতীয় নির্বাচন কমিশন। তাই একদিকে যেমন নির্ভুল ভোটার তালিকার ওপর জোর দেওয়া হচ্ছে। তেমনি অন্যদিকে, রাজ্যের সামগ্রিক পরিস্থিতি নিয়ে পূর্ণাঙ্গ রিপোর্ট তৈরি রাখতেও নির্দেশ দিয়েছে জাতীয় নির্বাচন কমিশন। মৃত ব্যক্তির নাম যাতে ভোটার তালিকায় কোনমতেই না থাকে সেটা দেখার পাশাপাশি কেউ যেন ভোটার তালিকায় নাম তুলতে বাদ না পড়ে যান সে দিকেও সজাগ থাকছে জাতীয় নির্বাচন কমিশন।

তবে এই বিষয়ে নির্ভুল ভোটার তালিকা তৈরি করতে এখন থেকেই জাতীয় নির্বাচন কমিশন নিঃশব্দে কাজ শুরু করে দিয়েছে। যে সমস্ত জায়গায় গণ্ডগোল হওয়ার সম্ভাবনা আছে তার জন্য আলাদা করে ম্যাপ তৈরির কাজ শুরু করেছে কমিশন। এই সব ব্যবস্থা খতিয়ে দেখতে ডিসেম্বর মাসের শেষ সপ্তাহে জাতীয় নির্বাচন কমিশনের ফুল বেঞ্চ আসার কথা থাকলেও তা ঠিক কবে আসবে সে বিষয়ে এখনও চূড়ান্তভাবে কমিশনের তরফ থেকে কিছু জানানো হয়নি।

তবে ২০২৪ সালের লোকসভা নির্বাচন যে এই রাজ্যের ক্ষেত্রে বিশেষ ভূমিকা নিতে চলেছে তা এককথায় স্বীকার করে নিয়েছে নির্বাচন কমিশন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *