পুণ্যার্থীদের পাশে সাহিত্য পত্রিকা গোষ্ঠী

মনিষা ধোঁক

সত্তর দশকে সুপারহিট 'বাবা তারকনাথ' চলচ্চিত্রের পর মনস্কামনা পূরণে শিবের মাথায় জল ঢালার হিড়িক খুব বেড়ে যায়। আগে শিবের মত বর পাওয়ার কামনায় শুধু মহিলারা জল ঢালত। এখন ছেলেরাও যাচ্ছে। গঙ্গার জল নিয়ে দীর্ঘ পথ অতিক্রম করে পুণ্যার্থীরা নিজ নিজ এলাকার শিব মন্দিরে গিয়ে হাজির হয়। চলচ্চিত্রের সঙ্গে তারকেশ্বরের নাম যুক্ত থাকার জন্য সেখানে চাপ বেশি। ক্লান্ত পুণ্যার্থীদের দিকে সাহায্যের হাত বাড়িয়ে দেয় বিভিন্ন সংস্থা। 

তারকেশ্বরের বিখ্যাত শিব মন্দিরে শিবের মাথায় জল ঢালতে আসা পুণ্যার্থীদের দিকে সাহায্যের হাত বাড়িয়ে দিল স্থানীয় ‘কলমে তারকেশ্বর’ সাহিত্য পত্রিকা গোষ্ঠী। শ্রাবণ মাসের প্রথম সোমবার থেকেই তাদের জন্য জলছত্র পরিষেবা ক্যাম্প চালু করে। ৩১ জুলাই সোমবারের জন্য ইতিমধ্যেই অনেক পুণ্যার্থী এসে হাজির হয়েছে তারকেশ্বরে। এই ক্যাম্পে তাদের জন্য বিশ্রাম নেওয়া, জল ও বাতাসা দেওয়ার ব্যবস্থা করা হয়। পুণ্যার্থীরাও খুব খুশি।

পুণ্যার্থীদের দিকে সাহায্যের হাত বাড়িয়ে দেওয়ার জন্য ক্যাম্পে উপস্থিত ছিলেন বিশিষ্ট সাহিত্যিক সুশান্ত পাড়ুই, পত্রিকার সম্পাদক সুপ্রিয় ব্যানার্জী, সহ সুমন কদালী, প্রধান উপদেষ্টা সৌরভ গাঙ্গুলি সহ পত্রিকা গোষ্ঠীর সদস্য প্রবীর নাগা ও প্রসূন নাগা এবং অন্যান্যরা।

সুপ্রিয় বাবু বললেন - তারকেশ্বরে সারাবছর ভিড় লেগে থাকলেও শ্রাবণ মাসে পুণ্যার্থীদের চাপ থাকে বেশি। বহু দূর থেকে তারা আসেন। আমরাও সাধ্যমতো তাদের পাশে থাকার চেষ্টা করি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *