নিউ ব্যারাকপুর থানার উদ্যোগে পালিত হলো সচেতনতামূলক কর্মসূচি

জ্যোতি প্রকাশ মুখার্জ্জী

বিশ্ব উষ্ণায়ন, সাইবার ক্রাইম, শিশু ও নারী পাচার, মালিক-ভাড়াটে সমস্যা, পরিণতি না ভেবে প্লাস্টিকজাত দ্রব্য ব্যবহার, নিজ ও অপরের নিরাপত্তার কথা না ভেবে বেপরোয়া গাড়ি চালানো সহ বিভিন্ন ধরনের দৈনন্দিন সমস্যা আমাদের নাগরিক জীবনকে আষ্টেপৃষ্টে বেঁধে ফেলেছে। সমস্যা দূর করার জন্য স্থানীয় নাগরিক প্রশাসনের সঙ্গে সঙ্গে পুলিশ প্রশাসনও নিয়মিত প্রচার করে চলেছে। আইনের রক্ষক পুলিশ বাহিনীকে সমাজসেবক হিসাবে সামাজিক দায়িত্ব পালন করতেও দেখা যায় । ব্যারাকপুর পুলিশ কমিশনারেটের অধীনস্থ নিউ ব্যারাকপুর থানার সৌজন্যে পুলিশের সেই ভূমিকার সাক্ষী থাকার সুযোগ পেল নিউ ব্যারাকপুরবাসী।

গত ৩১ শে জুলাই স্থানীয় বাজার কমিটির সঙ্গে যৌথ উদ্যোগে এবং সংশ্লিষ্ট থানার পুলিশ আধিকারিকদের উপস্থিতিতে একটি সচেতনতামূলক কর্মসূচি পালন করা হয়। উপস্থিত জনগণকে সাইবার ক্রাইম, শিশু ও নারী পাচার, মালিক-ভাড়াটে সমস্যা, মাদক দ্রব্য ব্যবহারের কুফল, সেফ ড্রাইভ সেভ লাইফ, প্লাস্টিকজাত দ্রব্য ব্যবহারের কুফল সম্পর্কে সচেতন করা হয়। বার্তা দেওয়া হয় – যেকোনো সমস্যায় পুলিশ তাদের পাশে আছে। সমস্যা দেখা দিলে নির্বিদ্বিধায় স্থানীয় পুলিশ প্রশাসনের সঙ্গে জনগণ যেন যোগাযোগ করেন। এরফলে সমাজ অপরাধ মুক্ত হবে। সবার মিলিত চেষ্টায় সুন্দর সমাজ গড়ে উঠবে।

পুলিশ প্রশাসনের এই উদ্যোগের ভূয়সী প্রশংসা করে স্থানীয় বাসিন্দা তথা বিশিষ্ট শিক্ষিকা ও শিল্পী ছবি নাথ বললেন – পুলিশ সম্পর্কে সাধারণ মানুষের এক অজানা ভীতি আছে। সেই পুলিশ যদি সমাজবন্ধু হিসাবে আমাদের দুয়ারে এসে দাঁড়ায় তাহলে আমার বিশ্বাস সুস্থ সমাজ গড়ে উঠবেই।

নিউ ব্যারাকপুর থানার জনৈক পুলিশ  আধিকারিক বললেন - আমরা এই সমাজের অংশ। সমাজের প্রতি দায়িত্ববোধ থেকেই আমাদের এই উদ্যোগ। আশাকরি সবার মিলিত প্রচেষ্টায় এইসব সমস্যাগুলো সহজেই দূর করা যাবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *